রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৫:৪৪ পূর্বাহ্ন

হোয়াইটওয়াশ এড়াতে আজ মাঠে নামছে বাংলাদেশ

হোয়াইটওয়াশ এড়াতে আজ মাঠে নামছে বাংলাদেশ

হোয়াইটওয়াশ এড়াতে আজ মাঠে নামছে বাংলাদেশ

টানা দুই ম্যাচ হেরে আফগানদের বিপক্ষে সিরিজ খুইয়েছে বাংলাদেশ। যে কারণে ক্রিকেট ইতিহাসে বাংলাদেশের বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেয়েছে আফগানিস্তান। পাশাপাশি বাংলাদেশ গড়েছে লজ্জার রেকর্ড। তবে আফগানদের লক্ষ্য এখন টাইগারদের হোয়াইটওয়াশ করা। অন্যদিকে সিরিজের শেষ ম্যাচ জিতে লজ্জা এড়াতে চায় স্বাগতিকরা।

বুধবার (১১ জুলাই) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে হোয়াইটওয়াশ এড়াতে মাঠে নামবে টাইগাররা। ম্যাচটি বাংলাদেশ সময় অনুযায়ী শুরু হবে দুপুর দুইটায়। এর আগে দ্বিতীয় ওয়ানডে ম্যাচ শেষে আফগানদের প্রধান কোচ জনাথন ট্রট জানিয়েছিলেন ৩-০ তেই সিরিজ জিততে চান তারা। একদিন পর অবশ্য দলটির পেস বোলিং কোচ হামিদ হাসানও জানালেন সেই একই কথা। তবে বাংলাদেশ থেকে নিজেদের রেখেছেন এক ধাপ ওপরে।

হামিদ বলছিলেন, ‘হ্যাঁ (অবাক হয়েছি)। আমরা কিছুটা ইতিবাচক ক্রিকেট খেলেছি। তাদের চেয়ে সম্ভবত এক ধাপ এগিয়ে ছিলাম আমরা। এ কারনেই তারা আমাদের বোলারদের ধরতে পারেনি অথবা ব্যাটারদের থামাতে পারেনি। এটাই সম্ভবত মূল বিষয় ছিল, আমরা ভেবেছি আমরা বাংলাদেশের চেয়ে এক ধাপ এগিয়ে এবং ফলাফল আপনারা দেখতেই পাচ্ছেন।’

তিনি আরো জানান, ‘বাংলাদেশকে তাদের মাটিতে হারানো আমার মনে হয় না সহজ কাজ। কিন্তু এর পেছনেও আমরা অনেক কাজ করেছি। আমরা প্রতিদিন ৫-৬ ঘণ্টা অনুশীলন করেছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে নিজেদের প্রতি আমাদের বিশ্বাস ছিল। এটা সবার জন্যই গুরুত্বপূর্ণ ছিল। যদি আপনার নিজের ওপর বিশ্বাস থাকে তাহলে আপনি যে কাউকে হারাতে পারবেন।’

২০১৮ সাল থেকে এখন পর্যন্ত আট ম্যাচে আফগান স্পিনাররা বাংলাদেশের ৩১ উইকেট নিয়েছেন। যে কোনো উইকেটে তাদের বিপক্ষে বাংলাদেশের ব্যাটিং সব সময় নড়বড়ে। হোয়াইওয়াশ এড়াতে হলে আফগান স্পিনারদের বিপক্ষে অবশ্যই রান করতে হবে। কিন্তু বাংলাদেশ দলে সেই আত্মবিশ্বাস এখন শূন্যের কোঠায়। টপঅর্ডারে তামিমের অভাব টের পাওয়া গেছে দ্বিতীয় ওয়ানডেতে।

লিটন দাস রানে নেই। উলটো তার ঘারে অধিনায়কত্বের চাপ। নাজমুল হোসেন দুই ম্যাচে রান পাননি। তাওহিদ শেষ ম্যাচে ব্যর্থ। সাকিব আল হাসান ইনজুরি কাটিয়ে ফিরেছেন, আফিফের ব্যাটিং হতাশাজনক। শেষ ম্যাচে ফিফটি করে মুশফিকুর রহিম ভালো কিছুর আভাস দিয়েছেন। সম্মান বাঁচাতে আজ পুরো ব্যাটিং ইউনিটকে জ্বলে উঠতে হবে।

এই সিরিজ দিয়ে রেটিং পয়েন্ট একশর ওপরে নিয়ে গিয়ে র‌্যাংকিংয়ে পাঁচে যাওয়ার সুযোগ ছিল বাংলাদেশের। অথচ, দুই হারে এক ধাপ পিছিয়ে আফগানিস্তানের নিচে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। আজ হারলেই বাংলাদেশ নেমে যাবে আটে, সাতে উঠবে আফগানরা। কাল চট্টগ্রামে মেঘ-বৃষ্টিতে কেটেছে। আজও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের ড্রেসিংরুমের চিত্রও তাই। গুমোট ভাব কাটানোর জন্য ক্রিকেটারদের পারফরম্যান্সই হতে পারে একমাত্র উপায়।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |